ই-কমার্স নিয়ে কিছু কথা
ই-কমার্স ব্যবসায় সাফল্য পাওয়ার উপায়
22 September, 2021 by
ই-কমার্স নিয়ে কিছু কথা
archived user shohag
| No comments yet

ই-কমার্স ব্যবসায় সাফল্যের জন্য

নিম্মোক্ত বিষয়গুলো এর দিকে খেয়াল রাখতে হবেঃ

বাংলাদেশে বর্তমান সময়ে ই-কমার্স অনেক বৃদ্ধি পেয়েছে।
স্বনামধন্য ব্যবসা প্রতিষ্ঠানগুলো ছাড়াও, নতুন ব্যবসায়ী অনেকে বিভিন্ন মাধ্যমে বা সরাসরি ওয়েবসাইট খুলে অনলাইনে সেবা ও পণ্য বিক্রির ব্যবসা শুরু করেছেন।
এক জরিপে দেখা গেছে বাংলাদেশে বর্তমানে ই-কমার্স অ্যাসোসিয়েশনে নিবন্ধিত সদস্য রয়েছে ১২০০+। তবে অ্যাসোসিয়েশনের হিসাবে অনিবন্ধিত ও ফেসবুক মিলিয়ে প্রায় এক লক্ষ্য ই-কমার্স ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে।

১. সুষ্ঠ পরিকল্পনাঃ- কি পণ্য/ সেবার ব্যবসা করবেন?
ই-কমার্স পেশার সঙ্গে সংশ্লিষ্ট সবাই একবাক্যে বলেছেন, যেকোনো ব্যবসা শুরু করার আগে সেটা নিয়ে পরিকল্পনা জরুরি। কী পণ্য বিক্রি করতে চান, সেই পণ্য কোন জায়গা থেকে সংগ্রহ করা হবে, কতদিন সেটা চালিয়ে যেতে পারবেন। ভবিষ্যতে কি হবে, সেগুলো পরিকল্পনা করতে হবে।
বছর কয়েক আগে সংসার সামলানোর পাশাপাশি ফেসবুকে 'সোয়াইফা ই-ফ্যাশন' নামের একটি পেজ খুলে মেয়েদের পোশাক বিক্রি শুরু করেন ঐশী খান (নিতুল), এখন তার এই পেইজটি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। তিনি এখন ই-কমার্সে আসার চিন্তা করছেন।
ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) যুগ্ম মহাসচিব বিবিসি বাংলাকে বলেছেন, যেকোনো ব্যবসা শুরুর আগেই প্রথম কাজ হচ্ছে পরিকল্পনা। কি করতে চান, কীভাবে করতে চান।
২. সবার থেকে আলাদা কিছু করার চিন্তা
ই-কমার্স ব্যবসায়ীরা বলছেন, অনলাইনে এখন হাজার হাজার ব্যবসায়ী প্রতিষ্ঠান তৈরি হয়েছে। এদের মধ্যে টিকে থাকতে হলে, প্রতিযোগিতায় সফল হতে হলে, অন্যরকম কিছু চিন্তা করতে হবে।
ঐশী খান (নিতুল) তার এই পেইজটি খোলার আগে মেয়েদের পোশাক সম্পর্কে খোঁজখবর নিয়েছেন। কিন্তু পোশাক সংগ্রহ করেই ছবি তুলেই  বিক্রি শুরু করেননি। উনি এই পোশাকে নতুনত্ব যোগ করেছেন।
৩. সুন্দর নাম নির্বাচন: অর্থবহ, ব্যবসার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ
ই-কমার্স বিশেষজ্ঞরা বলছেন, ফেসবুক হোক আর ওয়েবসাইট হোক ই-কমার্সের ক্ষেত্রে প্রতিষ্ঠানের নাম অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ অনলাইন জগতে আকর্ষণীয় নাম না হলে মনে রাখতে চায় না।
চাল, ডাল, তেল, ডিম থেকে শুরু করে পারিবারিক নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র বিক্রি করা হয়, এমন একটি ই-কমার্স সাইটের কর্মকর্তা ইফফাত ই ফারিয়া বিবিসি বাংলাকে বলছেন, প্রতিষ্ঠানের নামটি আকর্ষণীয় হওয়া উচিত। তাহলে মানুষ সহজেই সেটা মনে রাখতে পারবে। আবার ব্যবসার ধরণের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হলে সেটা তাদের প্রয়োজনের সঙ্গেও মিলে যাবে।
সেই সঙ্গে ব্যবসার শুরুতেই ডোমেইন রেজিস্ট্রি করে নেয়ার পরামর্শ দিচ্ছেন ই-কমার্স ব্যবসায়ীদের নেতা।
"অনেক সময় দেখা যায়, আপনার ব্যবসা হয়তো জনপ্রিয়তা পেল, কিন্তু যখন আপনি ওয়েবসাইট খুলতে যাবেন, দেখা গেল, এই নামে অন্য কেউ আগেই ডোমেইনটি নিয়ে নিয়েছে। ফলে নিজের প্রতিষ্ঠানের নামের ডোমেইন নিশ্চিত করতে হলে, এখনি ওয়েবসাইট খোলার পরিকল্পনা না থাকলেও ডোমেইনটি অন্তত কিনে রাখা উচিত।"
বাংলাদেশ ও বিভিন্ন জনপ্রিয় ডোমেইন রিসেলার সাইট থেকে ৫০০ টাকা থেকে শুরু করে ২৫০০ টাকার মধ্যে ডোমেইন কেনা সম্ভব।
এক্ষেত্রে ডোমেইনটি হওয়া উচিত সংক্ষিপ্ত, সহজে মনে রাখার উপযোগী এবং এসইও (সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন) বান্ধব।
৪. ব্যবসা শুরু করা: ফেসবুক বড় মাধ্যম
ঐশী খান (নিতুল) ফেসবুকে একটি পেজ খুলে তার ব্যবসা শুরু করেছেন। আবার 'আমার ফুড'-এর মতো প্রতিষ্ঠান আগে থেকেই বিভিন্ন প্রতিষ্ঠানে খাদ্য পণ্য সরবরাহ করতো। তারা পরবর্তীতে ফেসবুকে পেজ খোলার পাশাপাশি ওয়েবসাইট তৈরি করেছেন।
উদ্যোক্তারা বলছেন, একেবারের শুরুর দিকে ফেসবুকে পেইজ খুলে ব্যবসা শুরু করা যেতে পারে। কারণ এক্ষেত্রে বিনিয়োগ খুব কম লাগে।
ইফফাত ই ফারিয়া বলছেন, অনলাইন ব্যবহারকারীদের প্রায় সবাই ফেসবুক ব্যবহার করায় এখান থেকে গ্রাহক পাওয়া, গ্রাহকদের কাছে নিজের পরিচিতি তুলে ধরা সহজ। ফলে ওয়েবসাইট থাকলেও প্রায় সবারই ফেসবুক পেইজ থাকে।
ফেসবুকে বুস্টিং, অর্থাৎ নিজের প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দেয়ার মাধ্যমে অপরিচিত মানুষদের কাছে প্রতিষ্ঠানের সংবাদ পৌঁছে দেয়া যায়। বাংলাদেশে প্রায় তিন কোটি মানুষ ফেসবুক ব্যবহার করেন।
ফলে এই প্লাটফর্ম ব্যবহার করে বিপুল সংখ্যক মানুষের কাছে পণ্য বা সেবার তথ্য তুলে ধরা সম্ভব। কত মানুষের কাছে বিজ্ঞাপনটি পৌঁছাতে চান, তার ওপরে এ ধরণের বুস্টিংয়ের চার্জ নির্ভর করে।
এরপর গ্রাহকদের সাড়া পেলে আস্তে আস্তে ওয়েবসাইট নির্মাণ করা যায়। বাংলাদেশে ১৫ হাজার থেকে ৫ লক্ষ টাকার মধ্যে ওয়েবসাইট নির্মাণ সম্ভব।
৫. ব্যবসার বৈধতা
বাংলাদেশে সামাজিক মাধ্যম ব্যবহার করে যারা পণ্য বা সেবা বিক্রির ব্যবসা করছেন, তাদের বেশিরভাগেরই কোন আইনগত নিবন্ধন বা বৈধতা নেই। এমনকি ওয়েবসাইট খোলা, ওয়েবসাইটে ব্যবসা করা বা ই-কমার্সের ক্ষেত্রে দেশে আইন থাকলেও সেইভাবে কার্যকারী না।
তবে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের যুগ্ম মহাসচিব বিবিসি বাংলাকে বলছেন, আইনি বাধ্যবাধকতা না থাকলেও যারা ই-কমার্স ব্যবসায় স্থায়ী হতে চান, তাদের উচিত অন্তত একটা ট্রেড লাইসেন্স নিয়ে ব্যবসা শুরু করা। তাহলে সেই ব্যবসার একটা আইনগত বৈধতা তৈরি হয়।
সিটি কর্পোরেশন বা পৌরসভায় সামান্য কিছু ফি দিয়ে ট্রেড লাইসেন্স করা যেতে পারে।
৬. ব্যাংক হিসাব: আর্থিক পরিচিতি তৈরি
ট্রেড লাইসেন্সের পরেই প্রতিষ্ঠানের নামে একটি ব্যাংক হিসাব চালু করার পরামর্শ দিচ্ছেন ই-কমার্স অ্যাসোসিয়েশনের নেতা। 
তিনি বলছেন, ব্যবসা বড় হলে, অন্য প্রতিষ্ঠানের সঙ্গে লেনদেন করতে হলে ব্যাংক হিসাবের দরকার হবে।
এখন বাংলাদেশেও ডেবিট-ক্রেডিট কার্ডের মাধ্যমে লেনদেন বাড়ছে। ফলে এই সুবিধা নিতে হলে ব্যাংক হিসাব থাকতে হবে।
ব্যাংকের সঙ্গে সুসম্পর্ক থাকলে ভবিষ্যতে ব্যবসায় ঋণ পাওয়াও সহজ হবে।
৭. পণ্য সংগ্রহ ও সরবরাহ: নির্ধারিত সময়ের মধ্যে পণ্য পৌঁছে দিন
বাংলাদেশের একটি বড় ই-কমার্স সাইটের কর্মকর্তা ইফফাত ই ফারিয়া বিবিসি বাংলাকে বলছেন, "গ্রাহকের কাছে শুধু পণ্যটি বিক্রি করাই শেষ কথা নয়, সেটা প্রতিশ্রুত সময়ের মধ্যে তাকে পৌঁছে দেয়া নিশ্চিত করতে হবে। কারণ পণ্য পৌঁছাতে বিলম্ব হলে গ্রাহক এই প্রতিষ্ঠানের ব্যাপারে বিরূপ মনোভাব তৈরি হতে পারে। আর যারা আমাদের মতো নানা কাঁচাপণ্য বিক্রি করছেন, তাদের যত চ্যালেঞ্জই থাকুক, যত তাড়াতাড়ি সম্ভব পণ্যটি পৌঁছে দেয়ার কাজটি সম্ভব করতে হবে।"
ই-কমার্স প্রতিষ্ঠানের অনেকেই অন্য স্থান থেকে পণ্য সরবরাহ করে সেটি গ্রাহকদের কাছে পৌঁছে দেন। এক্ষেত্রে তাদেরও এমন একটি চেইন তৈরি করতে হবে যাতে, তারাও পণ্যটি সঠিক সময়ে হাতে পান।
অনলাইনে নদী ও সাগরের মাছ বিক্রেতা প্রতিষ্ঠান 'ফিশ বাংলা'র উদ্যোক্তা মোহাম্মদ আশরাফুজ্জামান বলেছেন, "আমি বিভিন্ন জায়গায় ঘুরতে যেতাম। মাছ খেতে ভালো লাগতো, বাসার জন্য অনেক মাছ কিনে আনতাম। এভাবে বিভিন্ন স্থানের মাছ ব্যবসায়ীদের সঙ্গে একটা যোগাযোগ তৈরি হয়। যখন আমি অনলাইনে ব্যবসা শুরু করলাম, তখন তাদের সঙ্গে আবার যোগাযোগ শুরু করলাম।"
"এখন তারা বড় মাছ ধরলে আমাকে জানায়। সেই অনুযায়ী আমি গ্রাহকদের কাছ থেকে অর্ডার নেই। তারাও ঠিক সময়ে পাঠিয়ে দেয়, আমিও ঠিক সময়ে সরবরাহ করতে পারি।"
এজন্য বিভিন্ন কুরিয়ার সার্ভিসের সঙ্গে যোগাযোগ ও চুক্তি করার পরামর্শ দিচ্ছেন ই-কমার্স উদ্যোক্তারা। বাংলাদেশে এখন অন্তত ২০টি কুরিয়ার প্রতিষ্ঠান ই-কমার্স খাতের সঙ্গে কাজ করছে।
পাশাপাশি নিজেদের ডেলিভারি ম্যান নিয়োগ করা যেতে পারে, যারা দ্রুত কাছাকাছি থাকা গ্রাহকদের পণ্য পৌঁছে দেবেন।
৮. গ্রাহক সেবা: নিজের অবস্থান তৈরি করুন
ইফফাত ই ফারিয়া বলছেন, পণ্য সরবরাহের পরে গ্রাহক সন্তুষ্টির বিষয়টিও গুরুত্বপূর্ণ।
''কারো যদি পণ্য নিয়ে আপত্তি থাকে, যে পণ্য বা ছবি, রং ইত্যাদি দেয়ার কথা, সেটা না হলে ভিন্ন কিছু হয়, তাহলে সেটা তাৎক্ষণিক ভাবে ফেরত নেয়া, বিকল্প পণ্য বা মূল্য ফেরতের ব্যবস্থাগুলো থাকতে হবে। এরকম অভিযোগ আসলে, সেটা যত তাড়াতাড়ি সমাধান করা যাবে, ওই ই-কমার্স প্রতিষ্ঠানের জন্য সেটাই মঙ্গল।''
তিনি বলছেন, ''গ্রাহক একবার অসন্তুষ্ট হয়ে ফিরে গেলে তাকে হয়তো আর পাওয়া যাবে না। বরং খারাপ রিভিউ আরও অনেক গ্রাহককে ফিরিয়ে দেবে। সুতরাং ই-কমার্সে টিকে থাকতে হলে গ্রাহক সেবাকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে।''
সেই সঙ্গে গ্রাহকদের প্রশ্নের জবাব, অভিযোগের জবাব দ্রুত দিতে হবে। এক্ষেত্রে সুনির্দিষ্ট টেলিফোন লাইন বা চ্যাটিং লাইন থাকা ভালো, যেখানে যেকোনো ব্যাপারে একজন গ্রাহক তাৎক্ষণিক উত্তর পাবেন।
৯. ধৈর্য: সাফল্য একদিনেই আসবে না
ই-কমার্স অ্যাসোসিয়েশনের নেতা বলছেন, ''ই-কমার্স অনেক বড় একটি জায়গা। এখানে নতুন কিছু নিয়ে এসে কেউ তাড়াতাড়ি সফলতা পেতে পারে, কিন্তু সবার সফলতা কিন্তু একবারে আসবে না। সেক্ষেত্রে ধৈর্য ধরে ব্যবসায় টিকে থাকতে হবে। গ্রাহকদের আস্থা ও বিশ্বাস অর্জন করা গেলে একসময় সফলতা আসবে।''
বাংলাদেশের অনেক বড় বড় প্রতিষ্ঠানের ই-কমার্স খাতে সফল হতে সময় লেগেছে। কিন্তু গ্রাহকদের আস্থা অর্জনের পর তাদের সফলতা বহুগুণ বেড়েছে।
১০. নতুন বাজার ও গ্রাহকদের কাছে পৌঁছানো
ই-ক্যাবের হিসাবে, ২০১৬ সালে বাংলাদেশ ই-কমার্সের আকার ছিল মাত্র ৪৫০ কোটি টাকার। বর্তমানে এটি প্রায় ১৯ হাজার কোটি টাকার বেশি।
ই-কমার্স খাতের বিশেষজ্ঞরা বলছেন, প্রতি বছর ই-কমার্সের বাজার বড় হচ্ছে। বিশেষ করে করোনাভাইরাসের এই প্রকোপের সময় অনলাইন ভিত্তিক পণ্যের বাজার রাতারাতি অনেক বেড়ে গেছে।
কিন্তু এখনো প্রধান শহরগুলোর বাইরে ই-কমার্সের সেবা পুরোপুরি পৌঁছায়নি। বিশেষ করে গ্রামীণ এলাকার মানুষজন এখনো ই-কমার্স সেবার বাইরে রয়েছে।
ই-কমার্স খাতে সফল হতে হলে ভিন্নভাবে ভাবতে হবে। বিশেষ করে যেসব সেবা বা পণ্যের চাহিদা রয়েছে, যেখানে প্রতিযোগিতা কম, সেরকম অভিনব কিছু তুলে ধরতে পারলে সফল হওয়া সহজ হয়।
অপটিমাইজ ও স্কেলিং
প্রতিটি বিষয়ে কেমন করছেন সে বিষয়গুলো অত্যন্ত সতর্কতার সাথে পর্যালোচনা করা খুবই গুরুত্বপূর্ন । প্রতিনিয়ত পণ্য বা সাইটের উন্নয়ন, ক্রেতার সাথে ভাল সম্পর্ক ও তারা কি ধরনের পণ্য চায় সেসব দিকে একটু বাড়তি মনোযোগ দিতে হবে। আমাদের দেশের বেশীরভাগ ক্ষেত্রে যে সমস্যা দেখা যায় তা হল কোম্পানিগুলো লাভের মুখ দেখলে আর এইসবের দিকে খেয়াল রাখে না। এতে করে  ই-কমার্স ব্যাবসা গুলো বেশী দিন টিকতে পারেনা প্রতিযোগিতামূলক বাজারে । সুনির্দিষ্ট ভাবে বাজেট বরাদ্দকরন  এবং এড বিডিং কৌশল গুলোর পুরো ক্যাম্পেইনিং  ভালোভাবে রপ্ত করতে পারলেই সফলতা নিশ্চিত।


ভালো লাগলে কমেন্ট করবেন।
"ধন্যবাদ"
ই-কমার্স নিয়ে কিছু কথা
archived user shohag
22 September, 2021
Share this post
Archive
Sign in to leave a comment